বোম্বে ব্লাড গ্রুপ : এক দুর্লভ রক্তের গ্রুপ

বোম্বে ব্লাড গ্রুপ সারা পৃথিবী জুড়ে সবচেয়ে দুর্লভ একটি রক্তের গ্রুপ। বোম্বে শহরে (বর্তমানের মুম্বাই শহর) সর্বপ্রথম ১৯৫২ সালে এই রক্তের গ্রুপ আবিষ্কার হয় । আবিষ্কার করেন ডাঃ ভেডে আর এই শহরের নাম অনুসারেই এই রক্তের নাম “বোম্বে ব্লাড গ্রুপ” তবে এর অন্য নামও আছে “hh blood group”

এই রক্তের গ্রুপ কতটা দুর্লভ, তা বুঝানোর জন্য একটা ছোট পরিসংখ্যান দিচ্ছি, বাংলাদেশে একজন “বোম্বে ব্লাড গ্রুপ” এর রোগীকে ঢাকা মেডিক্যালে ভর্তি করা হয়েছিল, কিন্তু রক্তের প্রয়োজনে
তাকে ভারতে পাঠানো হয়েছিল । আরো দুজন আছে কিন্ত তাদের সম্পর্কে জানা নেই।
ভারতে ১৭৯ জন পাওয়া গেছে, এবং সারা বিশ্বে খুব বেশি হলে আছে ২৮,০০০ জন (১ মিলিয়নে মাত্র ৪ জন) একবার চিন্তা করুন, এই রক্ত গ্রুপের একজন মানুষের যদি হঠাৎ রক্তের প্রয়োজন হয় তাহলে সে লক্ষ মানুষের ভিড়েও নিজের রক্তের গ্রুপের মানুষ খুজে পাবে না।
ভেবে দেখুন কতটা ভয়াবহ !!! তাছাড়া, এই রক্তে কোন এন্টিজেন না থাকার কারণে অন্য কোনো গ্রুপের রক্ত প্রসেসিং করে রক্ত গ্রহন করা যায় না। শুধু মাত্র একজন “বোম্বে ব্লাড গ্রুপ” এর রক্তদাতা থেকেই “বোম্বে ব্লাড গ্রুপ” এর রোগী রক্ত গ্রহন করতে পারবে ।

file (27)

তাই আগে থেকেই আপনার ব্লাড গ্রুপ সহ আপনার বন্ধু/বান্ধব এবং পরিবারের সবার রক্তের গ্রুপটি জেনে রাখুন । কেননা বিপদের সময় তা প্রয়োজন হতে পারে।

সচেতনতায় :
অর্পণ ব্লাড ফাউন্ডেশন,
বাংলাদেশ।

বোম্বে ব্লাড গ্রুপ : এক দুর্লভ রক্তের গ্রুপ

You May Also Like

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *